1. popularhostbangladesh@gmail.com : ADMiN :
  2. emranniloy53@gmail.com : NEWS ROOM :
  3. info.popularhostbd@gmail.com : PopularHostBD :
June 14, 2021, 6:03 pm

ঈদের তারিখ নির্ধারণ শুক্রবারে ঈদ

ডেস্ক রিপোর্ট :
  • Update Time : Wednesday, May 12, 2021
  • 11 Time View

সৌদি আরবে বৃহস্পতিবারে ঈদের তারিখ নির্ধারণ হওয়ায় শুক্রবারে বাংলাদেশে ঈদ। সৌদি আরবে ঈদুল ফিতর পালন করা হবে বৃহস্পতিবার। মঙ্গলবার সৌদি আরবসহ উপসাগরীয় মুসলিম দেশগুলোর কোথাও পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। অর্থাৎ এ বছর মধ্যপ্রাচ্যে পবিত্র রমজান মাস ৩০ দিনের হবে।সে অনুযায়ী আগামী বৃহস্পতিবার (১৩ মে) সৌদি আরবে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে।তবে দেশটিতে সন্ধ্যা নামার আগেই এবার ৩০ রোজা হবে বলে প্রতিবেদন প্রকাশ করেছে মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম মিডলইস্ট মনিটর।এক প্রতিবেদনে গণমাধ্যমটি জানায়, সৌদি কাউন্সিল অব সিনিয়র স্কলার্সের সদস্য এবং দেশটির রয়্যাল কোর্টের উপদেষ্টা শেখ আবদুল্লাহ বিন আল ম্যানিয়া বলেছেন, সৌদি আরবে এ বছর পবিত্র রমজান মাস ৩০ দিনের হবে।
প্রতিবেদনে বলা হয়েছে, জ্যোতির্বিদ্যাকে কাজে লাগিয়ে সৌদি আরবে এবারের ঈদের তারিখ নির্ধারণ করা হয়েছে। দেশটির ইতিহাসে এবারই প্রথম এ ধরনের ঘটনা ঘটলো। এতদিন ধরে চাঁদ দেখার ওপর ভিত্তি করেই ঈদের তারিখ নির্ধারণ করা হতো সেখানে।
তবুও সৌদি আরবের সুপ্রিম কোর্ট দেশটির নাগরিক ও কাতার, সংযুক্ত আরব আমিরাতসহ অন্যান্য উপসাগরীয় মুসলিম দেশগুলোকে পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখার অনুরোধ করেছিল।সে অনুযায়ী যথারীতি নিয়মে মঙ্গলবার চাঁদ দেখা না দেখার উপর-ই ঘোষণা দিয়েছে সৌদি আরবের চাঁদ দেখা কমিটি। গালফ নিউজ, খালিজ টাইমসসহ মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, মঙ্গলবার সৌদি আরবসহ উপসাগরীয় অঞ্চলের আকাশে কোথাও চাঁদ দেখা না যায়নি। অর্থাৎ বুধবারও রোজা থাকতে হবে। সে অনুযায়ী রোজা হবে ৩০টি। ফলে বৃহস্পতিবার মুসলিমদের পবিত্র উৎসব ঈদ-উল-ফিতর বৃহস্পতিবার পালন করা হবে। এদিকে, বাংলাদেশ ইসলামিক ফাউন্ডেশন জানিয়েছে, ঈদুল ফিতরের দিনক্ষণ নির্ধারণে বুধবার (১২ মে) জাতীয় চাঁদ দেখা কমিটির সভা অনুষ্ঠিত হবে। সন্ধ্যা ৭টায় বায়তুল মোকাররম জাতীয় মসজিদে অনুষ্ঠিতব্য এই সভায় সভাপতিত্ব করবেন ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান।বাংলাদেশের আকাশে কোথাও পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা গেলে তা টেলিফোন করে জানানোর অনুরোধ জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন। নম্বরগুলো হলো​—​৯৫৫৯৪৯৩, ৯৫৫৫৯৪৭, ৯৫৫৬৪০৭ ও ৯৫৫৮৩৩৭।

More News Of This Category